Bartaman Patrika
রাজ্য
 

পুজোর দিনে বানভাসি অবস্থায় থাকতে
হবে বাংলার ছয়টি ব্লকের বাসিন্দাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ ষষ্ঠী থেকে মা দুর্গার আরাধনায় গোটা বাংলা যখন আনন্দে ভাসবে, ঠিক তখনই রাজ্যের ছয়টি ব্লকের কয়েক হাজার মানুষ কার্যত বানবাসি অবস্থায় দিন কাটাবেন। সাম্প্রতিক অতিবৃষ্টিতে মালদহ ও মুর্শিদাবাদের একাংশে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বৃষ্টির প্রকোপ কমলেও উত্তরবঙ্গের নদীগুলির জলতলের উচ্চতা না কমায় দুই জেলার ছয়টি ব্লক কার্যত জলমগ্ন হয়ে পড়েছে। 
বিশদ
পুজোয় অমিত ছাড়া রাজ্যের সব মন্ত্রীকে নিজ এলাকায় থাকতে নির্দেশ মমতার 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পুজোর সময় সব মন্ত্রীর ছুটি বাতিল করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একমাত্র ছাড় পেয়েছেন অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র। তিনি অবশ্য গত কয়েক বছর ধরেই এই ছুটি পেয়ে আসছেন। পুজোয় কলকাতার বাইরে যান। বৃহস্পতিবারই তিনি ছুটি কাটাতে চলে গেলেন। ফিরবেন ১১ তারিখে।  
বিশদ

04th  October, 2019
বদলাচ্ছে না আবহাওয়া, পুজোর দিনে বৃষ্টির আশঙ্কা থাকছেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার ভোররাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন অংশে। তারপর সারাদিন অবশ্য সেভাবে বাগড়া দেয়নি আবহাওয়া। ফলে চতুর্থীর পর পঞ্চমীতেও উৎসবমুখর মানুষ চুটিয়ে ঠাকুর দেখেছে। মণ্ডপ ভেসে গিয়েছে মানুষের স্রোতে।  
বিশদ

04th  October, 2019
অন্তর্ধান রহস্যাবৃত থাকছে মোদির আমলেও
নেতাজি কি আদৌ রাশিয়ায় ছিলেন কখনও?
পুতিন সরকার জানাল, এমন কোনও তথ্য নেই 

জীবানন্দ বসু, কলকাতা: তাইহোকু বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু নিয়ে ধোঁয়াশা পুরোপুরি কাটেনি এখনও। বিস্তারিত তদন্তের পর সুভাষচন্দ্রের অন্তর্ধান রহস্য উন্মোচনে গঠিত মুখার্জি কমিশন সরাসরি বিমান দুর্ঘটনার তত্ত্ব খারিজ করলেও, সেই বিতর্ক আজও সমানভাবে প্রাসঙ্গিক হয়ে রয়েছে। 
বিশদ

03rd  October, 2019
গান্ধীর মূল্যবোধকে সামনে রেখেই কাজ করে যাব: ধনকার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাধীন ভারতে জন্মগ্রহণ করা বাংলার প্রথম রাজ্যপাল হিসেবে আমি আমার ক্ষমতার মধ্যে মহাত্মা গান্ধীর যাবতীয় মূল্যবোধকে সামনে রেখে রাজ্যের স্বার্থে কাজ করব। গান্ধীজির সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে এক বিবৃতিতে বুধবার একথাই বলেছেন রাজ্যপাল জগদীপ ধনকার।
বিশদ

03rd  October, 2019
শুক্রবারেই সব বিভাগে প্রাপ্ত নম্বর সহ উচ্চ প্রাথমিকের মেধাতালিকা প্রকাশ করবে এসএসসি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আদালতের দেওয়া সাতদিন সময় না নিয়ে, নির্দেশের চারদিনের মাথায়, অর্থাৎ শুক্রবারই উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের মেধাতালিকা প্রকাশ করছে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। বুধবার ওয়েবসাইটে এ বিষয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে কমিশনের তরফে।  
বিশদ

03rd  October, 2019
বন্যা, পুজোয় ছুটি বাতিল
হল বহু কর্মী, অফিসারের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্যা ও পুজোর জন্য জেলাস্তরে সব সিনিয়র অফিসারদের ছুটি বাতিল করল নবান্ন। বুধবার নবান্নে রাজ্যের কয়েকটি জেলার বন্যা পরিস্থিতি ও পুজো নিয়ে সব জেলার জেলাশাসক ও পুলিস সুপারের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন নবনিযুক্ত মুখ্যসচিব রাজীব সিনহা। সেই বৈঠকেই তিনটি জেলার জলমগ্ন অবস্থা নিয়ে রিপোর্ট করা হয়। 
বিশদ

03rd  October, 2019
বাংলায় বিজেপির সদস্য সংখ্যা কোটি ছুঁতে চলেছে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গে বিজেপির সদস্য হতে চেয়ে আবেদনকারীর সংখ্যা প্রায় কোটি ছুঁয়ে ফেলল। বুধবার পর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুসারে এ রাজ্যের প্রায় ৯৮ লক্ষ মানুষ বিজেপির সদস্য পদ পেতে চেয়ে আবেদন করেছেন। সূত্রের দাবি, কয়েকদিনের মধ্যেই এই সংখ্যা কোটি ছুঁয়ে যাবে। 
বিশদ

03rd  October, 2019
ষষ্ঠী থেকেই বৃষ্টি, তীব্রতা আরও
বাড়ার সম্ভাবনা নবমী-দশমীতে
আনুষ্ঠানিকভাবে জানাল আবহাওয়া দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বড় কোনও দুর্যোগের সম্ভাবনা হয়তো নেই। তবে একেবারে ঝঞ্ঝাটহীন দুর্গাপুজো কাটানোর মতো আশার আলো দেখাল না আলিপুর আবহাওয়া দপ্তর। পঞ্চমী পর্যন্ত পরিস্থিতি হয়তো খুব একটা বিগড়ে যাবে না। কিন্তু ষষ্ঠী, সপ্তমী ও অষ্টমীতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই বৃষ্টি বাড়বে নবমী ও দশমীতে। একটানা প্রবল বৃষ্টি হবে না। তবে বজ্রগর্ভ মেঘ সঞ্চার হয়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে রাজ্যজুড়েই। 
বিশদ

02nd  October, 2019
ডিভিসি জল ছাড়ায় ও ড্রেজিংয়ের অভাবে
তিন জেলায় বন্যা পরিস্থিতি: মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিভিসির জল ছাড়ার জন্য মালদহ, মুর্শিদাবাদ ও হাওড়া জেলার বেশ কিছু অংশে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। সেই পরিস্থিতি মোকাবিলায় একটি মনিটরিং টিম তৈরি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই টিম প্রতিনিয়ত পরিস্থিতি উপর নজর রাখবে। মঙ্গলবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, বেশি বৃষ্টির কারণে আমাদের রাজ্যে বন্যা খুব একটা হয় না। 
বিশদ

02nd  October, 2019
অনুপ্রবেশকারীদের তাড়াবই,
রাজ্যে এসে হুঙ্কার অমিতের
এনআরসি নিয়ে উনি আতঙ্ক ছড়াচ্ছেন: অমিত মিত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে বাংলার মানুষকে উস্কাতে মমতাদিদি মিথ্যা কথা বলছেন। মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দাঁড়িয়ে এভাবেই তৃণমূলনেত্রীকে আক্রমণ করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। মুখ্যমন্ত্রীকে উদ্ধৃত করে তিনি বলেন, দিদি বলছেন বাংলায় এনআরসি করতে দেব না। আমি বলছি, ভারতবর্ষে একজন অনুপ্রবেশকারীকেও থাকতে দেব না। 
বিশদ

02nd  October, 2019
রাজীবকে আগাম জামিন দিল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপ্রিম কোর্ট থেকে শুরু করে আলিপুর আদালত। একের পর এক তাঁর আবেদন নাকচ হয়েছে। অবশেষে মঙ্গলবার কলকাতা হাইকোর্ট থেকে কাঙ্খিত স্বস্তি পেলেন কলকাতা পুলিসের পূর্বতন কমিশনার রাজীব কুমার। বিচারপতি সইদুল্লা মুন্সি ও বিচারপতি শুভাশিস দাশগুপ্ত’র ডিভিশন বেঞ্চ তাঁকে আগাম জামিন মঞ্জুর করেছে।  
বিশদ

02nd  October, 2019
এক ডজন উদ্বোধন
সব দেশবাসী স্বাগত বাংলার দুর্গাপুজোয়,
তবে বিভেদ ছড়াতে আসবেন না: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাঙালি তথা গোটা বাংলার প্রাণের উৎসব দুর্গাপুজোয় দেশের সব প্রান্তের মানুষকে আমন্ত্রণ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্ষেত্রে বাংলা যে তার চিরাচরিত রীতি ‘অতিথি দেব ভবঃ’ মেনেই সবাইকে আমন্ত্রণ জানাচ্ছে, তাও স্পষ্ট ভাষায় জানিয়ে দেন। সঙ্গে শুনিয়েছেন অতিথি-অভ্যাগতদের জন্য বাংলার সেই অভ্যর্থনা সঙ্গীতের দু’কলি—এসো এসো আমার ঘরে এসো। 
বিশদ

02nd  October, 2019
সারদা-নারদ প্রসঙ্গ পাশ কাটিয়ে গেলেন অমিত শাহ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা-নারদ সহ রাজ্যে ঘটা একাধিক দুর্নীতি প্রসঙ্গ কার্যত পাশ কাটিয়ে গেলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার শহরে এনআরসি নিয়ে দলীয় সভায় যোগ দিয়েছিলেন শাহ। সেখানেই তিনি বলেন, সারদা-নারদ-জমি বিক্রি নিয়ে আমি কিছু বলতে চাই না।  
বিশদ

02nd  October, 2019
১৪,৩০০ শিক্ষক নিয়োগে জট আপাতত কাটল
উচ্চ প্রাথমিকে মেধা তালিকা
প্রকাশের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে জটিলতা আপাতত কাটল। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্য নির্দেশ দিয়েছেন, আগামী এক সপ্তাহের মধ্যে উচ্চ প্রাথমিকের শিক্ষক পদপ্রার্থীদের মেধা তালিকা স্কুল সার্ভিস কমিশনকে প্রকাশ করতে হবে। 
বিশদ

02nd  October, 2019

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থ প্রাপ্তির যোগ। যে কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম
১৯৪৫- সারোদবাদক আমজাদ আলি খানের জন্ম
১৯৪৫- অভিনেত্রী সুমিতা সান্যালের জন্ম
১৯৬৭- কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারার মৃত্যু
২০১৫- সংগীত পরিচালক রবীন্দ্র জৈনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2019

দিন পঞ্জিকা

১৮ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ১০/৪৫ দিবা ৯/৫১। মূলা ১৯/২৪ দিবা ১/১৮। সূ উ ৫/৩২/৪৫, অ ৫/১৭/৫৫, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে পুনঃ ৩/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ২১/২৭/৩৯ দিবা ২/৮/০। মূলা ৩১/৪৭/১২ রাত্রি ৬/১৫/৪৯, সূ উ ৫/৩২/৫৬, অ ৫/১৯/৩৬, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১২/৫৪/৩৬ গতে ২/২২/৫৫ মধ্যে, কালবেলা ৭/১/১৬ মধ্যে ও ৩/৫১/১৬ গতে ৫/১৯/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/৫১/১৬ মধ্যে ও ৪/১/১৬ গতে ৫/৩৩/১৮ মধ্যে। 
মোসলেম: ৫ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: অর্থ প্রাপ্তির যোগ। বৃষ: প্রেম-প্রণয়ে অগ্রগতি। মিথুন: গুরুজনের শরীর সম্পর্কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম১৯৪৫-  সারোদবাদক ...বিশদ

07:03:20 PM

এবছর রসায়নে নোবেল পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো 

03:42:41 PM

মালদহের বৈষ্ণবনগরে নৌকাডুবি, মৃত ৩ 
ঠাকুর দেখতে যাওয়ার সময় নৌকাডুবি। ঘটনাটি ঘটে মালদহের বৈষ্ণবনগর থানার ...বিশদ

03:18:19 PM

৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র, উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী ও ৬২ লক্ষ পেনশনভোগী 

02:30:04 PM

ফলতার রামনগরে বিসর্জনের বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, জখম ২ শ্রমিক 

01:20:11 PM